বুধবার, ১১ জানুয়ারী, ২০১৭

কি লিখবো আর কি লিখতে চাচ্ছিলাম
ঠিক জানিনা
ভালবাসি কিনা জানিনা বা বাসতাম
কিনা তাও জানিনা?
আমি আমার নিরাপত্তার জন্যে তোমার
হাত ধরিনি –
তুমি কি ভাবো আমি হারিয়ে যাব অনেক
দূরে ?
নাকি ভাবো চোখে দেখতে পাইনা তাই
হাতটা ধরি,
আসলে তা নয়, তোমার হাতে হাত রাখি
ভালবাসি বলে।
অনেক সময় এক পা বাড়িয়ে মনে হয় এ
আমার ভুল।।
লুকিয়ে লুকিয়ে দেখি আকাশের গোল
চাঁদটাকে
চারদিকে গভীর অন্ধকার কি আশ্চর্য সুন্দর
রাত!
অনেক দিন পর যখন তোমার পাশে
নিঃশব্দে হাঁটছিলাম
মনের ভেতর থেকে কে যেন বলছিল একটু
ছুঁয়ে দেখ
আসলে তোমার আমার অবস্থান অনেকটা
ভিন্নতর
হয়তো আমাদের কে দূরে সরে থাকতে হবে
চিরকাল।।
কিন্তু মনের সাথে মনের যে গভীর টান
হৃদয়ে
সে অসীম সম্পর্ক তা কি কেউ কখনও
বেঁধে রাখতে পারবে
অনেক সময় ভাবি,নাই বা হলো হৃদয়ের
কাছে আসা
নাই বা হলো আমাদের ভালবাসা, তাতে
ক্ষতি কি?
থাকনা শুধু দুটি হৃদয়ের আবেগ টুকু ক্ষতি
কি,?
জানো মাঝে মাঝে রাতের খোলা
আকাশটা দেখি
বড় ইচ্ছে করে জোর করে তারে কাছে
টানি।।
অনেক দিন পর মনে হল তুমি পাশে আছো
নিরবে
আমার মুখের উপর শুকনো পাতা ঝরে পড়ে
টুপ করে,
হয়তো আমার চলার পথে অনেকেই এসেছে
বা আসবে
তার ভেতর কারও কথা মনে থাকে অনেক
গভীর ভাবে,
যাকে শত চেষ্টা করেও ভুলা যায় না,
ভুলতে পারিনা
যদি তাকে ভুলে যাই হয়তো আমি আমাকে
ই ভুলে যাব।
তোমার কথা জানিনা জানতেও চাই না
শুধু জানি
দিনের আলো কি পারে জ্যোৎস্নার
আলোর সাথে,
দূর আকাশে পাল্লা দিয়ে আলো ছড়াতে
তোমার মতো
চারপাশে কত জোনাকি জ্বলে আর নিভে,
দূরে যায়,
দ্রুত পায়ে নিজেকে সামলে আমি এগিয়ে
চলি চুপিসারে
একি, এতো অন্ধকার চারপাশে হঠাৎ কেন
নেমে এল?
অনেক সময় ভাবি মানুষ কেন অন্ধকার এত
ভয় পায়
দিনের নির্জনতা থেকে তো অনেক
ভালো রাতের অাধাঁর,
কোলাহল মুখরিত জীবন হতে নিজেকে
মুক্ত করা
কিছুটা সময়ের জন্যে হলেও মিশে
একাকার হয়ে ওঠা ।।
অদৃশ্য ভালবাসা কি খুঁজে পাওয়া যায়, এ
শুধু অনুভব মাত্র।।
অনেক সময় নিজেকে বড় বেশি আড়াল
করে রাখি
জানি নিজেকে আড়াল করে ভালো
থাকা যায়না , তারপরও
ভালো থাকার চেষ্টা করি মাত্র, একবার
ভাব কি, কে আমি?
পাই বা না পাই, শুধু বলবো ভালবাসি —
ভালবাসি —
সারা জীবন নিরবে ভালবেসে যাব তুমি
চাও বা না চাও
দূর থেকে আমার অনুভবে একটু ছুঁয়ে
দেখবো ক্ষতি কি?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন